• Study in USA with University of Minnesota
  • Abudharr Ghifari College | Online Admission
  • Alltender
  • call for advertisement
কানাডিয়ান ইউনিভার্সিটিতে উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. শেখ মামুন খালেদ এস ইউতে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতিঃ অধ্যক্ষের ভূমিকা শীর্ষক আলোচনা সভা সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত উন্নয়নশীল দেশের মযার্দায় উত্তরণে জাতিসংঘের সুপারিশ লাভে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জ্ঞাপন ড্যাফোডিল ফাউন্ডেশনের আয়োজনে ‘জীবিকা চাঁদপুর-৩ প্রকল্প’ উদ্বোধন ঢাকা চেম্বার আয়োজিত ‘শিল্প-শিক্ষাখাতের সমন্বয়; নতুন সম্ভাবনার দিগন্ত’ শীর্ষক ওয়েবিনার মানসম্মত বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে গ্রিন ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ওয়ার্কশপ কানাডিয়ান ইউনিভার্সিটির উদ্যোগে হচ্ছে আন্তর্জাতিক মিডিয়া প্ল্যাটফর্ম দ্বিতীয় দিনে চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আন্তর্জাতিক সম্মেলন চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ২০২১ এর শুভ উদ্বোধন For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন আবুজর গিফারী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির জন্য যোগাযোগ-০১৭১৯৪৮১৮১৮ All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • PSL| Higher Study in India

এ বছর পাশের হারে এগিয়ে রাজশাহী শিক্ষা বোর্ড

Online Desk | May 04, 2017 05:56:05 PM
ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উল্লাস

ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উল্লাস

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ড পাসের হারের দিক দিয়ে সেরা হয়েছে। তবে বিগত পাঁচ বছরের মধ্যে এই বোর্ডে এবার পাসের হার সবচেয়ে কম।

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ।

গত পাঁচ বছরের ফলাফল থেকে দেখা যায়, ২০১৩ সালে এই শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৯৪ দশমিক ০৩ শতাংশ, ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় ৯৬ দশমিক ৩৪ শতাংশ। ২০১৫ সালে কিছুটা কমে পাসের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ হলেও ২০১৬ সালে এসে তা দাঁড়ায় ৯৫ দশমিক ৭০ শতাংশ।

এবার সেই পাসের হার নেমে এসেছে ৯০ দশমিক ৭০ শতাংশে। শুধু পাসের হারেই নয়, এই বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কিছুটা কমেছে। এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ জন শিক্ষার্থী। গত বছর এই শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ হাজার ৫৯৪।

এ ছাড়া শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও গতবারের চেয়ে এবার প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে থাকা ৪২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অথচ গত বছর এই সংখ্যা ছিল ৮০০। এ ছাড়া ২০১৫ সালে ছিল ৯৬৯টি এবং ২০১৪ সালে ছিল ১ হাজার ৫৫টি।

রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এ বছর ১ লাখ ৬৬ হাজার ৯৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্রী ৮০ হাজার ২১৯ জন এবং ছাত্র ৮৬ হাজার ৭১৯ জন। বোর্ড থেকে মোট পাস করেছে ১ লাখ ৫১ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। শতকরা হিসাবে এটি ৯০ দশমিক ৭০ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯০ দশমিক শূন্য ১ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ২৭৪ জন ছাত্রী এবং ৯ হাজার ৭৫ জন ছাত্র।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
আজ বৃহস্পতিবার বেলা পৌনে একটার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে এই ফলাফল তুলে ধরেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার। এ সময় বোর্ডের সচিব আনোয়ারুল হক প্রাংসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অন্যদিকে, সিলেট শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার কমেছে ও জিপিএ-৫ বেড়েছে। এবার পাসের হার ৮০ দশমিক ২৬ শতাংশ। গত বছর এই হার ছিল ৮৪ দশমিক ৭৭ শতাংশ। গতবারের তুলনায় এবার পাসের হার কমেছে ৪ দশমিক ৫১ শতাংশ। যশোর শিক্ষা বোর্ডে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা উভয় কমেছে। এবার এই বোর্ডে পাসের হার ৮০ দশমিক ০৪ শতাংশ। গত বছর এই হার ছিল ৯১ দশমিক ৮৫ শতাংশ। সারা দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে কুমিল্লা বোর্ডে পাসের হার সবার নিচে। গতবারের তুলনায় এবার পাসের হার এক লাফেই কমেছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। বার ঢাকায় পাসের হার ৮৬ দশমিক ৩৯, বরিশালে ৭৭ দশমিক ২৪, চট্টগ্রাম বোর্ডে দশমিক ৮৩ দশমিক ৯৯ ও দিনাজপুর বোর্ডে ৮৩ দশমিক ৯৮ শতাংশ।

উল্লেখ্য, সারাদেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাসের হার ৮১.২১ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৬.২০ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮. ৬৯ শতাংশ।

এছাড়া ১০ বোর্ড মিলিয়ে মোট পাসের হার ৮০. ৩৫ শতাংশ। সব বোর্ডেই এবার পাসের হার ও জিপি-৫ এর সংখ্যা কমেছে। এ বছর সারা দেশের জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ শিক্ষার্থী।

Submit Your Comments:
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement