• Fee Pay | Credit Card Service
  • Study in China with Scholarship
  • call for advertisement
  • call for advertisement
১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা ২৬ ও ২৭ জুলাই ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীর উদ্বোধন নর্দান বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রধান ড. রকিবুল হাসান 'সাত কলেজের সমস্যা সমাধানে উদ্যোগ নেওয়া হবে'; চলছে দ্বিতীয় দিনের আন্দোলন বিশ্ববিদ্যালয়গুলোকে বাণিজ্যের মনোভাব ছাড়ার আহ্বান উপমন্ত্রীর সম্পূর্ণ সরকারি খরচে পর্যটন সেক্টরে প্রশিক্ষণ দেবে সেইপ সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবিতে তালা ডুয়েটে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা ইস্টার্ন ইউনিভার্সিটিতে নবীনবরণ অনুষ্ঠিত গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১ম রানার্স আপ ড্যাফোডিল ইউনিভার্সিটি For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে Daffodil Polytechnic-Dhaka -তে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Digital Marketing

মাদ্রাসায় নির্মিত হবে মাল্টিমিডিয়া ক্লাসরুম

Online Desk | June 15, 2019 11:56:26 AM
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

২০১৯-২০ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ২৫ হাজার ৮৬৬ কোটি টাকা। এ অর্থে শিক্ষকদের প্রশিক্ষণ, শ্রেণিকক্ষ নির্মাণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান, মাদ্রাসা ক্লাসরুমে মাল্টিমিডিয়া স্থাপনসহ গুণগত মানোন্নয়নে ৫ বছর মেয়াদি মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

মাধ্যমিক স্তরের বাজেট প্রস্তাবনায় বলা হয়েছে, গত দুই বছরে মাধ্যমিক বিদ্যালয়ের ২ দশমিক ৬৭ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। চলতি অর্থবছরে মাধ্যমিক বিদ্যালয়ের ১ দশমিক ৩ লাখ এবং আইসিটি বিষয়ে ৩ দশমিক ১৩ লাখ শিক্ষককে প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলমান রয়েছে। অনগ্রসর এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৮০টি শ্রেণিকক্ষ নির্মাণ করা হয়েছে। চলতি অর্থবছরে ৩৫০টি শ্রেণিকক্ষ নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে। ই-বুকের প্রচলন, উপজেলা আইসিটি ট্রেনিং ও রিসোর্স সেন্টার স্থাপন, ৩১৫টি উপজেলায় ১টি করে বেসরকারি বিদ্যালয়কে মডেল বিদ্যালয় রূপান্তর এবং ৩২ হাজার ৬৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিডিমিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, শিক্ষা খাতে বৈষম্য দূরীকরণ ও গুণগত উৎকর্ষ সাধনে আমরা সক্রিয় রয়েছি। শিক্ষার সুযোগ বঞ্চিত দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে টিউশন ফি প্রদান করা হচ্ছে। এ খাতে ২০১৮-১৯ অর্থবছরে ২ লাখ ২১ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

শিক্ষকদের বর্ধিত বেতন ও বৈশাখী ভাতা:
বেসরকারি শিক্ষকদের আর্থিক সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে ২০১৮ সালের জুলাই থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক/কর্মচারীদের মূল বেতনের ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট (বার্ষিক বেতন বৃদ্ধি) প্রদান করা হচ্ছে।

এছাড়া ২০১৮-১৯ অর্থবছর হতে মূল বেতনের ২০ শতাংশ হারে বৈশাখী ভাতা প্রদান করা হচ্ছে। শিক্ষা ব্যবস্থাপনা ও শিক্ষা কার্যক্রমে ইনোভেশন প্রক্রিয়ার অংশ হিসেবে অনলাইনে ভর্তি কার্যক্রম, নিবন্ধন, প্রতিষ্ঠান পরিবর্তন, পরীক্ষার ফল প্রকাশের ব্যবস্থা গ্রহণ করায় সংশ্লিষ্টদের হয়রানি লাঘব হয়েছে। এ অর্থবছর হতে শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুদান প্রদানের আবেদন অনলাইনের মাধ্যমে গ্রহণ এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ বিতরণ করা হচ্ছে।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
মাধ্যমিক শিক্ষা অবকাঠামো নির্মাণ ও শিক্ষা উপকরণ সরবরাহ:
২০১৯-২০ অর্থবছরে শুধুমাত্র মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতে উন্নয়ন প্রকল্পের জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরের উন্নয়ন বরাদ্দের তুলনায় ৫৪ শতাংশ বেশি।

বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষার আওতায় ১ হাজার ৫০০টি বেসরকারি কলেজ ও ৩ হাজারটি বেসরকারি স্কুলের ভৌত অবকাঠামো উন্নয়নের কাজ চলতি মাসে শেষ হবে। সারাদেশে ২৬ হাজার ২০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৪৮ হাজার ৯৪৭টি মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ, ২০০টি ল্যাংগুয়েজ কাম আইসিটি ল্যাব, ১ হাজারটি সায়েন্স ল্যাব, ২ হাজার ১২০টি স্মার্ট শ্রেণিকক্ষ, ৪৬টি হোস্টেল নির্মাণ এবং আসবাবপত্র, অফিস সরঞ্জামাদি ও আইসিটি উপকরণ সরবরাহ করার ব্যবস্থা নেয়া হয়েছে। আইন পাশ হওয়া ৫টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা:
মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। সরকারি আইসসিটি খাতসহ বিকাশমান প্রযুক্তিসমূহের কারিগরি জনশক্তির প্রয়োজন মেটাতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা কর্মসূচিতে বৈচিত্র্য আনয়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বৈষম্য দূরীকরণের লক্ষ্যে দাখিল, কারিগরি ও এবতেদায়ী স্তরে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়া গরিব ও মেধাবী শিক্ষার্থী, দুঃস্থ শিক্ষকদের সাহায্য মঞ্জুরী হিসেবে এককালীন অনুদান প্রদান, বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

মাদ্রাসা শিক্ষা:
সরকার মাদ্রাসা শিক্ষার উন্নয়ন ও আধুনিকায়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে। মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন ও শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়া স্থাপন করা হবে। শিক্ষা ক্ষেত্রে বৈষম্য দূরীকরণের লক্ষ্যে দাখিল ও এবতেদায়ী স্তরে বিনামূল্যে পাঠ্যপস্তক বিতরণ করা হচ্ছে। দেশে ১ হাজার ৮০০টি মাদ্রাসার নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য ২০১৯-২০ অর্থবছরে ৭ হাজার ৪৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে, যা ২০১৮-১৯ অর্থবছরে ছিল ৫ হাজার ৭৫৮ কোটি টাকা।

Submit Your Comments:
  • call for advertisement
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • Scholarship| Study in China
  • Personal Horoscope | Rashi12.com