• Study in USA with University of Minnesota
  • Abudharr Ghifari College | Online Admission
  • Alltender
  • call for advertisement
কানাডিয়ান ইউনিভার্সিটিতে উপ-উপাচার্য হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. শেখ মামুন খালেদ এস ইউতে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতিঃ অধ্যক্ষের ভূমিকা শীর্ষক আলোচনা সভা সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত উন্নয়নশীল দেশের মযার্দায় উত্তরণে জাতিসংঘের সুপারিশ লাভে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জ্ঞাপন ড্যাফোডিল ফাউন্ডেশনের আয়োজনে ‘জীবিকা চাঁদপুর-৩ প্রকল্প’ উদ্বোধন ঢাকা চেম্বার আয়োজিত ‘শিল্প-শিক্ষাখাতের সমন্বয়; নতুন সম্ভাবনার দিগন্ত’ শীর্ষক ওয়েবিনার মানসম্মত বিশ্ববিদ্যালয় গড়ার লক্ষ্যে গ্রিন ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ওয়ার্কশপ কানাডিয়ান ইউনিভার্সিটির উদ্যোগে হচ্ছে আন্তর্জাতিক মিডিয়া প্ল্যাটফর্ম দ্বিতীয় দিনে চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আন্তর্জাতিক সম্মেলন চলচ্চিত্র ও ডিজিটাল মিডিয়া নিয়ে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ২০২১ এর শুভ উদ্বোধন For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন আবুজর গিফারী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির জন্য যোগাযোগ-০১৭১৯৪৮১৮১৮ All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • PSL| Higher Study in India

দেশের প্রথম এভিয়েশন বিশ্ববিদ্যালয় হবে আশকোনায়

Online Desk | September 13, 2018 03:20:57 PM
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

দক্ষ বৈমানিক ও প্রকৌশলী তৈরি করতে দেশে একটি অত্যাধুনিক পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে। রাজধানীর বিমানবন্দরের নিকটে আশকোনায় বঙ্গবন্ধু এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় নামে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হবে।

সম্পূর্ণ তথ্যপ্রযুক্তিনির্ভর এ বিশ্ববিদ্যালয়ের জন্য স্থান নির্বাচন, পরিকল্পনা গ্রহণ ও অর্থ বরাদ্দের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন চলছে আইন তৈরির কাজ। আশকোনা এলাকায় ১২ একর জমির ওপর এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হবে। এ বিশ্ববিদ্যালয়ে অ্যরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংসহ সংশ্নিষ্ট প্রতিটি বিষয় এবং প্রকৌশল, আইসিটি ও বিজ্ঞানের নানা বিষয় পড়ানো হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপ হিসেবে দেশে তথ্যপ্রযুক্তিনির্ভর শিক্ষার বিস্তার ঘটাতে ও দক্ষ জনশক্তি গড়ে তোলার পরিকল্পনা থেকে সরকার এ পদক্ষেপ নিয়েছে। প্রতিষ্ঠা পেলে এটি হবে দেশের প্রথম এভিয়েশন বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য নিয়োগের ক্ষেত্রে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের সুপারিশ করলেও বিমান বাহিনী চায় সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ কাউকে উপাচার্য নিয়োগের সুযোগ রেখে আইনটি চূড়ান্ত হোক। শিক্ষা মন্ত্রণালয় বর্তমানে এসব বিষয় খতিয়ে দেখছে। উপাচার্য নিয়োগ প্রস্তাব চূড়ান্ত হলে আইনের খসড়াটি পরিমার্জিত আকারে প্রস্তুত করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

শিক্ষা এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এভিয়েশন ও অ্যারোস্পেস খাতে দক্ষ জনবল তৈরি করতে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হলে গত বছরের ৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নীতিগত অনুমোদন দেন। প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদনের পর গত বছর ২৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় পাবলিক এভিয়েশন ইউনিভার্সিটি স্থাপনে খসড়া আইন প্রস্তুত করার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশনা দেয়। ওই নির্দেশনা অনুযায়ী বিমান বাহিনীর প্রতিনিধিসহ ইউজিসি ‘বঙ্গবন্ধু এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ আইনের খসড়া গত বছর ১১ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
খসড়া আইনটি বাংলাদেশ বিমানবাহিনী পুনঃনিরীক্ষার সময় তাদের বেশকিছু পর্যবেক্ষণ দেয়। পর্যবেক্ষণে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি আইনসহ অন্যান্য বিশেষায়িত বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সঙ্গতি রেখে খসড়াটির পরিমার্জন ও বিয়োজন করে গত ৭ মে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে পাঠায়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় তাদের পুনঃমতামতসহ খসড়াটি পাঠিয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়ে। কিন্তু মূল খসড়া আইন থেকে ভিসিসহ গুরুত্বপূর্ণ পদে নিয়োগের ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রস্তাব বাদ দিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে উপাচার্য হিসেবে নিয়োগের প্রস্তাব করে মতামত দেয়। এই প্রস্তাব নিয়ে সংশয় দেখা দেয়। কারণ, এভিয়েশন খাতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন লোক এ দেশে নেই বললেই চলে।

এর পর গত ১০ সেপ্টেম্ব্বর বিমানবাহিনীর পরিকল্পনা শাখা ভিসি নিয়োগ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে নতুন প্রস্তাব দেয়। প্রস্তাবে বিভিন্ন দেশের উদাহরণ তুলে ধরে বলা হয়েছে, পোল্যান্ড, ইউক্রেন, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে এভিয়েশন ইইনভার্সিটি আইন এবং পার্শ্ববর্তী দেশ ভারতের বিখ্যাত 'রাজীব গান্ধী ন্যাশনাল এভিয়েশন ইউনিভার্সিটি' অ্যাক্ট পর্যালোচনা করে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োগের ক্ষেত্রে সংশ্নিষ্ট বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় পুনঃমতামতের সময় ভিসি নিয়োগের ক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষককে নিয়োগের প্রস্তাব করে। এতে সংশয় দেখা দিলে, তা নিয়ে এখন পরীক্ষা-নিরীক্ষা করছে শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে এ দেশটাকে পাল্টে দিতে চাই। গতানুগতিক শিক্ষা দিয়ে আর দিন চলবে না। আধুনিক, মানসম্মত ও প্রযুক্তিনির্ভর শিক্ষা দিয়েই জাতিকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব। তাই আমরা প্রকৌশল ও তথ্যপ্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর সবেচেয়ে বেশি জোর দিচ্ছি।

Submit Your Comments:
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement