• RNR Bazar | Digital Marketing Agency
  • Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • Fee Pay | Credit Card Service
  • call for advertisement
  • call for advertisement
সেরা মেডিকেল কলেজ নির্বাচিত হলো শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ রাবিতে সাংবাদিকতা শিক্ষায় নেটওয়ার্কিং কনফারেন্স অনুষ্ঠিত ঢাবিতে ৭১ এর গণহত্যার চলমান জাদুঘর কার্যক্রম উদ্বোধন ঢাবি ভাস্কর্য বিভাগের ৫৫ বছর পূর্তি উদযাপন বাগেরহাটের মেরিন ইনস্টিটিউট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বুয়েটে রসায়ন অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত জাবিতে অ্যালামনাই ডে’তে শিক্ষার্থীদের মিলনমেলা কুয়েটে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন ইস্টার্ন ইউনিভার্সিটিতে 'ইইই ডে' উদযাপন গ্রিন ইউনিভার্সিটিতে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে Niet Polytechnic-Dhaka পলিটেকনিকে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Digital Marketing

বিইউবিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠিত

Online Desk | February 14, 2018 10:57:19 AM
সমাবর্তনে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি

সমাবর্তনে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজির (বিইউবিটি) ৩য় সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে এ সমাবর্তনের আয়োজন করা হয়েছে।

সমাবর্তনে সভাপতি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ। সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (ইউজিসি) অধ্যাপক মোঃ আবদুল মান্নান। এবারের সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এমিরিটাস অধ্যাপক অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।

দুপুর ৩টায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর সমাবর্তন অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন বিইউবিটির উপাচার্য অধ্যাপক মোঃ আবু সালেহ।

সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “তোমাদের ও বিইউবিটির মধ্যে যে বন্ধন প্রতিষ্ঠিত হয়েছে সেটি চিরস্থায়ী হবে।
বিইউবিটি নিয়ে তিনি বলেন, “‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০’ এর সকল শর্ত পূরণ করে বিইউবিটি নিজেকে বাংলাদেশে একটি প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করেছে”।

তিনি আরো বলেন, “বিইউবিটিকে সন্ত্রাসবাদ এবং অন্যান্য অনৈতিক কর্মকান্ড হতে মুক্ত রেখে আমরা মানসম্পন্ন শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা প্রসারে বদ্ধপরিকর। শিক্ষার্থীদের সময়োপযোগী ও চাহিদা ভিত্তিক শিক্ষা ও গবেষণার পাশাপাশি মধ্যে দেশপ্রেম, নৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মূল্যবোধ সৃষ্টির মাধ্যমে মানব সম্পদে পরিণত করার জন্য আমরা সংকল্পবদ্ধ”।

অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী তার বক্তব্যে বলেন, “একবিংশ শতাব্দীতে এসে বিশ্ববিদ্যালয়ের ভূমিকায় একটি আমূল পরিবর্তন এসেছে। পাশ্চাত্যেও অনেক পন্ডিত মনে করেন বর্তমানে বিশ্ববিদ্যালয়ের প্রধান দায়িত্ব বৈশ্বিক কর্মী সৃষ্টি করা, নতুন জ্ঞান সৃষ্টিতে নিয়োজিত না থাকা। আমি এই ধারণাকে পুরোপুরি সমর্থন করিনা। আমি মনে করি বিশ্ববিদ্যালয়ের প্রধান দায়িত্ব নতুন জ্ঞান সৃষ্টির পাশাপাশি বৈশ্বিক কর্মী সৃষ্টি করা”। গ্র্যাজুয়েটদের উদ্দেশে তিনি আরো বলেন, “বিশ্ববিদ্যালয় থেকে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করে তোমরা বৃহত্তর জীবনে নতুন যাত্রা শুরু করতে যাচ্ছ। টেকনোলজি ও আবিষ্কারের এই নতুন বিশ্বে তোমাদের ব্রতী হতে হবে জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করার ক্ষেত্রে।

সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, “আনুষ্ঠানিকভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবন এখানে শেষ হলেও বাস্তব কর্মজীবন এখান থেকেই শুরু। তোমাদের এ যাত্রাপথ শুভ হোক, সফল হোক। তিনি আরো বলেন, “প্রকৃত শিক্ষা একজন মানুষকে আলোকিত করে। তার চিন্তাকে উদার করে। তাকে সহনশীল করে। এসব করতে ব্যর্থ হলে বুঝতে হবে সেই শিক্ষায় গলদ আছে। আধুনিক বিশ্বে দার্শনিক, বুদ্ধিবৃত্তিক, মুক্ত, উদার ও বৈজ্ঞানিক জিজ্ঞাসাই হচ্ছে শিক্ষার ভিত্তি। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষার ভিত্তি তাই হওয়া উচিত। আমি আশা করি বিইউবিটিতে অধ্যয়ন করার সময় তোমাদের শিক্ষকগণ এ সকল বিষয়ের দিকে লক্ষ্য রেখেছেন”।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
নতুন গ্র্যাজুয়েটদের রাষ্ট্রের বিবেকবান নাগরিক হিসেবে সত্য ও ন্যায়কে সমুন্নত রাখা এবং ডিগ্রির মর্যাদা, ব্যক্তিগত সম্মানবোধ ও নৈতিকতাকে ভুলুণ্ঠিত না করার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি তাদের উদ্দেশ্যে বলেন, 'অসত্যের কাছে আপস করবে না। পৃথিবীর যে প্রান্তেই থাকো না কেন, দেশ ও জনগণের কথা ভুলবে না।'
তিনি আরো বলেন, 'এটি নিশ্চিত করতে হবে যে, বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোনো ঠাঁই নেই। শিক্ষার্থীদের দেশপ্রেম, চারিত্রিক দৃঢ়তা, সামাজিক দায়িত্ববোধ ও পেশাদারিত্বে উদ্বুদ্ধ হয়ে সুখী ও সমৃদ্ধ দেশ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। মনে রাখতে হবে, দেশপ্রেম ও ত্যাগী মনোভাব ব্যতীত ৩০ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত এ মাতৃভূমির সমৃদ্ধি সম্ভব নয়।'

মুক্তবাজার অর্থনীতির বর্তমান বিশ্ব তীব্র প্রতিযোগিতাপূর্ণ উল্লেখ করে আবদুল হামিদ বলেন, ‘বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশকে নতুন উচ্চতায় পৌঁছাতে জ্ঞান ও দক্ষতা অর্জনের পাশাপাশি তথ্যপ্রযুক্তির স্বার্থক ব্যবহারেও শিক্ষার্থীদের পারদর্শী হতে হবে।’ তিনি দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবসায় শিক্ষার সঙ্গে তথ্যপ্রযুক্তি যুক্ত করার পরামর্শ দেন।

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে বেসরকারি খাতের বিনিয়োগ সম্পর্কে রাষ্ট্রপতি বলেন, ‘বেসরকারি খাতের অংশগ্রহণের ফলে কর্মসংস্থানের নতুন নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে এবং ব্যবসা ও প্রযুক্তিতে দক্ষ জনবলের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।’ তিনি আন্তর্জাতিক মান নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রম ও পাঠদান পদ্ধতি যুগোপযোগী করার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে প্রায় ৬ হাজার ৩৩৫ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি প্রদান করা হয় এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য স্বর্ণপদক প্রদান করা হয় ৪ জন কৃতী শিক্ষার্থীকে।

বক্তব্য প্রদান শেষে জনাব মোঃ আবদুল হামিদ, মহামান্য রাষ্ট্রপতি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এবং চ্যান্সেলর বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) গ্র্যাজুয়েটদের ডিগ্রী প্রদান করেন এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিনি শিক্ষার্থীদের ‘চ্যান্সেলর স্বর্ণপদক’ পরিয়ে দেন। এরপর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মহামান্য রাষ্ট্রপতিকে ক্রেস্ট প্রদান করে বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান জনাব এ এফ এম সরওয়ার কামাল।

অনুষ্ঠানে প্রায় ৬ হাজার ৩৩৫ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি প্রদান করা হয় এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য স্বর্ণপদক প্রদান করা হয় ৪ জন কৃতী শিক্ষার্থীকে।

সনদ ও পদক বিতরণ শেষে সঙ্গীত ব্যান্ড চিরকুট এবং তাহসান, লিজাসহ অন্যান্য শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিইউবিটির ৩য় সমাবর্তন অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
More detail about
Bangladesh University of Business and Technology

Submit Your Comments:
  • Career @ Edu Icon
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • Overseas Ambition Solutions Limited
  • call for advertisement
  • call for advertisement
  • RNR Bazar | Digital Marketing Agency
  • Personal Horoscope | Rashi12.com
  • call for advertisement
  • call for advertisement