• CINNAMON INT'L
  • Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • NIFT | NIET | NPI | Sonargaon University Admission
  • IST | Admission Going On
  • Top of Home Page | 6
  • Master Education
  • call for advertisement
  • Good Luck Ball Pen
আইয়ুব নবী খান
উপ-উপাচার্য
বিজিএমইএ ফ্যাশন ও প্রযুক্তি ইউনিভার্সিটি
প্রফেসর ড: ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান ১৯৬৩ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল বিভাগে স্নাতক (সম্মান)-এ ভর্তি হন। University of Manchester Institute of Science and Technology, UK থেকে স্নাতকোত্তর এবং একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড: ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান ২০০০ সালে শিক্ষকতায় যোগ দিয়ে ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে নিযুক্ত ছিলেন। বর্তমানে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিজিএমইএ ফ্যাশন ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য পদে কর্মরত আছেন। তার লেখা স্নাতক লেভেলের টেক্সট বই ‘Principles of Short Staple Spinning’ ছাড়াও আন্তর্জাতিক মানের দেশি-বিদেশি জার্নালে ৩০টিরও অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

সম্প্রতি তিনি এক সাক্ষাৎকারে মুখোমুখি হয়েছেন এডু আইকন ডট কম-এর। এখানে তিনি বিইউএফটির সম্ভাবনা ও তাদের পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে আমাদের প্রতিনিধির সাথে কথা বলেছেন। এডু আইকন ডট কম-এর পক্ষ থেকে সাক্ষাৎকারটি গ্রহণ করেছেন জাভেদ চৌধুরী।
আত্ম-নির্ভরশীল ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের বহুমুখী প্রতিভা কাজে লাগানোর জন্য নিজের লক্ষ্য আগে স্থির করতে হবে এবং সে মোতাবেক যুগোপযোগী শিক্ষা লাভে যত্নবান, নিষ্ঠা, পরিশ্রমী ও একাগ্রতা নিয়ে এগিয়ে যেতে হবে।

এডু আইকন: বিইউএফটির বিশেষত্ব কি?

আইয়ুব নবী খান: আমাদের প্রতিষ্ঠানটি RMG ও Textile এর স্বনামধন্য গার্মেন্টস শিল্প উদ্যোক্তাদের দ্বারা গঠিত ট্রাস্টি বোর্ড এর মাধ্যমে পরিচালিত। পোশাক শিল্পে ক্যারিয়ার গড়তে আমরাই একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান যা অন্য সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে একধাপ এগিয়ে। বিশেষ করে এই শিল্পে চাকুরী পাওয়ার ক্ষেত্রে বিইউএফটি-এর ছাত্র ছাত্রীরা অগ্রগামী।

এডু আইকন: বিইউএফটির পরিচালনা পর্ষদে কারা আছেন?

আইয়ুব নবী খান: আমাদের বিশ্ববিদ্যালয়টি প্রাথমিকভাবে বিজিএমইএ এর মাধ্যমে বিআইএফটি নামে প্রতিষ্ঠা লাভ করে এবং পরবর্তীতে বিইউএফটি এর ট্রাষ্টি বোর্ডের উদ্যোগে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ট্রাষ্টি বোর্ডের সন্মানিত চেয়ারম্যান জনাব মোজাফর ইউ সিদ্দিকসহ সকল সদস্যগন বিজিএমইএ এর সম্মানিত সদস্য।

এডু আইকন: বিইউএফটি ছাত্র-ছাত্রীদের জন্য কি ধরনের বিশেষ সুবিধা প্রদান করে?

আইয়ুব নবী খান: আমাদের এখানে ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা আছে। বিইউএফটির এর সাথে UK, GERMAN, INDIA, KOREA, CZECH REPUBLIC সহ এইসব দেশের উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা সমঝোতা চুক্তি বিদ্যমান থাকায় ছাত্র-ছাত্রীরা সহজেই বিদেশে উচ্চ শিক্ষা লাভের সুযোগ পায়।

এডু আইকন: তাহলে কি বলা যায় অন্য সকল প্রতিষ্ঠান থেকে বিইউএফটির একটু আলাদা বিশ্ববিদ্যালয় ?

আইয়ুব নবী খান: নিশ্চয়। এটি বাংলাদেশের একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। আমরাই RMG ও Textile বিষয়ে বেসরকারী পর্যায়ে উচ্চতর শিক্ষার সর্বোচ্চ মান নিশ্চিত করি। আমাদের প্রতিষ্ঠান Fashion ও Textile এর বিভিন্ন ক্ষেত্রে শিক্ষা ও দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় যুগোপযোগী শিক্ষাদানে সক্ষম যা কিনা অন্যসব বিশ্ববিদ্যালয়ে পাওয়া যাবে না। এই বিচারে বিইউএফটি অন্যদের থেকে এগিয়ে ও আলাদা।

এডু আইকন: এখানে পড়াশুনার পাশাপাশি এখানে কি ধরনের অতিরিক্ত পাঠ্যক্রম সুযোগ সুবিধা বিদ্যমান ?

আইয়ুব নবী খান: অতিরিক্ত পাঠ্যক্রম কার্যক্রমে বিইউএফটি বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। আমাদের রয়েছে বিভিন্ন ক্লাব, যেমন BUFT Cultural Club, Sports Club, Debate Club, Photographic Club, Leo Club, Textile club, Business Club। এই ধরনের কার্যক্রমগুলো পড়াশুনার পাশাপাশি ব্যক্তিগত উৎকর্ষতা অর্জনে বিশেষ সহায়ক ভূমিকা পালন করে।

এডু আইকন: পেশাগত ক্ষেত্রে আপনাদের প্রদান করা ডিগ্রি বাড়তি কোন সুবিধা প্রদান করে?

আইয়ুব নবী খান: আমাদের প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রীদের পেশা নির্বাচনের উপর বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। আমাদের Centre for Export and Product Development (CEPD) ও Career Development Centre (CDC) এ ব্যাপারে কাজ করে চলেছে। পাঠ্যক্রমের বাইরেও বিভিন্ন Seminar, Symposium, Workshop করানো হয় যাতে প্রতিষ্ঠানগুলোর চাহিদা সর্ম্পকে ছাত্র-ছাত্রীদের ধারণা জন্মে।

এডু আইকন: চাকরীর বাজারে আপনার প্রতিষ্ঠানের ডিগ্রির গুরুত্ব কেমন ?

আইয়ুব নবী খান: পোশাক শিল্পের স্বনামধন্য অনেক প্রতিষ্ঠান আমাদের মাধ্যমে সরাসরি কর্মী নিয়োগ করে থাকে। আমাদের শিক্ষার্থীরা কারিগরী বিষয়ে হাতে কলমে জ্ঞান লাভের ফলে যুগোপযোগীভাবে নিজেকে প্রস্তুত করতে পারে। যে কারণে আমাদের শিক্ষার্থীরা সহজেই চাকুরি পেয়ে যায়।

এডু আইকন: পাঠদানের সাথে তথ্য ও প্রযুক্তির ব্যবহার বিইউএফটিতে কেমন?

আইয়ুব নবী খান: আধুনিক ল্যাব, ইন্টারনেটসহ লাইবেরি, মাল্টিমিডিয়া প্রোজেক্টর, কম্পিউটারসহ অন্যান্য তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমাদের শিক্ষকগণ আধুনিক প্রযুক্তি নির্ভর পদ্ধতিতে পাঠদান করে থাকেন। এছাড়া ছাত্র-ছাত্রীদেরকে আমরা ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিয়ে থকি।

এডু আইকন: পাঠদানের বাইরে আপনারা কোন বিষয়টাকে অধিক গুরুত্ব দেন ?

আইয়ুব নবী খান: যেহেতু এখানে বেশিরভাগ বিষয় কারিগরী সর্ম্পকিত। ছাত্র-ছাত্রীদের তত্বীয় জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক শিক্ষাদানের জন্য বিভিন্ন সেমিস্টারে নিয়মিত ফ্যাক্টরি পরিদর্শন করানো হয় যাতে তারা এই বিষয়ে সঠিক ধারণা পেতে পারে। এর বাইরেও বিভিন্ন প্রতিষ্ঠানে তাদেরকে ইন্টার্নশিপের ব্যবস্থা করা হয়।

এডু আইকন: বিইউএফটিতে ভর্তি হওয়ার জন্য কি ধরনের যোগ্যতা থাকা প্রয়োজন ?

আইয়ুব নবী খান: বিইউএফটিতে বিভিন্ন বিষয়ে ভর্তি হতে এসএসসি ও এইচএসসি প্রতিটিতে জিপিএ ৩.০০ থাকতে হবে। এমবিএ এবং এমএসসিতে ভর্তি হতে স্নাতকে নূন্যতম জিপিএ ২.৫০ থাকতে হয়। এছাড়াও ইঞ্জিনিয়ারিং বিষয়ে ভর্তি হতে হলে অবশ্যই এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান বিভাগে পড়তে হবে।

এডু আইকন: আপনার প্রতিষ্ঠানে পড়াশুনার খরচ কেমন ?

আইয়ুব নবী খান: অন্যান্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে তুলনামূলক বিচারে আমাদের এখানে শিক্ষা খরচ সাধারণের সাধ্যের মধ্যে। এর বাইরে আমরা ফলাফলের ভিত্তিতে বৃত্তি ও সেমিস্টারভিত্তিক ভালো ফলাফলের জন্য টিউশন ফি-তে ছাড় প্রদান করে থাকি।

এডু আইকন: বর্তমান অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সমাধানে আপনার প্রত্যাশা কি?

আইয়ুব নবী খান: শিক্ষিত জাতি মানেই অগ্রসর জাতি, এটা ভুললে চলবে না। সকল রাজনৈতিক দলকে এই মর্মে ঐক্যবদ্ধ হতে হবে যে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা কার্যক্রম রাজনীতির ঊর্ধ্বে। তাই একে রাজনীতির বাহিরে রাখা উচিত। এ ব্যাপারে আমাদের সকলকে একমত হতে হবে এবং এই বিষয়ে একটি সুনির্দিষ্ট নীতিমালা থাকতে হবে। প্রয়োজনে আইন প্রণয়ন করা সমীচীন হবে বলে আমি মনে করি।

এডু আইকন: দশ বছর পর আপনি বিইউএফটিকে কেমন দেখতে চান ?

আইয়ুব নবী খান: দশ বছর পর বিইউএফটিকে আমি একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠানরূপে দেখতে চাই। আমাদের সন্মানিত পরিচালন পরিষদ, উপাচার্য, শিক্ষক মহোদয়, কর্মকর্তা-কর্মচারী আন্তরিকতার সহিত সেই লক্ষ্যেই নিরলস কর্ম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এডু আইকন: ভবিষ্যতে ছাত্র-ছাত্রীরা কি ধরনের সুযোগ সুবিধা পেতে যাচ্ছে ?

আইয়ুব নবী খান: ২০১৬ সালের মধ্যে উত্তরার সন্নিকটে নিজস্ব ক্যাম্পাসে আধুনিক সব সুযোগসুবিধা যেমনঃ শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম, উন্নত যন্ত্রপাতিসহ আধুনিক গবেষণাগার, খেলাধুলার জন্য বড় মাঠ, ইন্টারনেটভিত্তিক লাইব্রেরি, শারীরিক শিক্ষা কেন্দ্র, আন্তর্জাতিক মানের ১৫০০ আসন বিশিষ্ট মিলনায়তন, সুইমিং পুলসহ আমাদের শিক্ষা কার্যক্রম এর ধারাবাহিকতা নতুনভাবে শুরু হবে।

এডু আইকন: ছাত্র ছাত্রীদের প্রতি আপনার উপদেশ কী ?

আইয়ুব নবী খান: আত্ম-নির্ভরশীল ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের বহুমুখী প্রতিভা কাজে লাগানোর জন্য নিজের লক্ষ্য আগে স্থির করতে হবে এবং সে মোতাবেক যুগোপযোগী শিক্ষা লাভে যত্ন, নিষ্ঠা ও একাগ্রতা নিয়ে এগিয়ে যেতে হবে।

Submit Your Comments:

  • Career @ Edu Icon
  • call for advertisement