• Daffodil Polytechnic Institute: DPI
  • Fee Pay | Credit Card Service
  • Study in China with Scholarship
পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের অভিন্ন নীতিমালায় যা থাকছে জবির প্রথম ‘সমাবর্তন লোগো’ ডিজাইন আহ্বান ২০২৫ সালের মধ্যে বিদেশে পোল্ট্রি রপ্তানি করা সম্ভব প্রাথমিকে শিক্ষক নিয়োগের ফল প্রকাশ পেছাল ৪ অক্টোবর হচ্ছে না মেডিকেল ভর্তি পরীক্ষা! শীর্ষ এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি! আঁকতে না পারলেও চারুকলায় ভর্তি! শিক্ষক নিয়োগ নীতিমালা: ফের মতামত নেবে ইউজিসি ‘মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এখন প্রধান চ্যালেঞ্জ’ ভাড়া করা বাড়িতে এসএসসি পরীক্ষা নেয়া যাবে না For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে Daffodil Polytechnic-Dhaka -তে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Digital Marketing

মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশুনায় জিআরই কেন করবেন

Online Desk | August 30, 2019
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে পোস্টগ্র্যাজুয়েশন করার জন্য দুইটি প্রয়োজনীয় স্ট্যান্ডার্ড টেস্ট হচ্ছে জিআরই ও জিম্যাট। বিজ্ঞান অনুষদ থেকে ব্যাচেলর কোর্স শেষ করে যারা উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পড়তে যেতে চান, তাদেরকে অবশ্যই জিআরই পরীক্ষা দিতে হয়। জিআরই পরীক্ষাকে বলা যায় আমেরিকার বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষা– যেখানে মূলত ভার্বাল, কোয়ান্টিটেটিভ এবং এনালিটিকাল রাইটিং এই তিনটি অংশ থাকে।

জিআরই তে আপনার গণিত কিংবা ইংরেজিতে লেখার দক্ষতা যাচাই করা হয় না; এই পরীক্ষার মাধ্যমে মূলত আপনার বিশ্লেষণ করার ক্ষমতা যাচাই করা হয়। উচ্চশিক্ষা পুরাপুরি গবেষণা নির্ভর। এই গবেষণার কাজে ভালো করতে হলে প্রতিনিয়ত আপনাকে নিত্য নতুন বিষয়, তথ্য-উপাত্ত ইত্যাদি অনেক কিছু খুব সতর্কতার সাথে বিশ্লেষণ করতে হয়। তাই বিশ্লেষণ করার দক্ষতাকে একজন ভালো গবেষকের অন্যতম একটি গুণ হিসেবে দেখা হয়। এই বিশ্লেষণ ক্ষমতার ভিত্তিতে কাউকে যাচাই করার জন্যই মূলত জিআরই পরীক্ষা নেওয়া।

জিআরই পরীক্ষা মূলত তিনটি ভাগে নেওয়া হয়ে থাকে। ১) এনালিটিক্যাল রাইটিং; ২) ভার্বাল এবং ৩) কোয়ান্টিটেটিভ। এনালিটিকাল রাইটিংয়ের সময় ১ ঘণ্টা। এই সময়ে আপনাকে Issue এবং Argumentative এই দুই ধরনের রচনা লিখতে হবে। প্রতি সেকশনে বরাদ্দ থাকবে ত্রিশ মিনিট করে সময়।

এনালিটিকাল রাইটিংয়ের নাম্বার দেওয়া হয় ১ থেকে ৬ স্কেলে। যদি ইংরেজিতে লেখার দক্ষতা এবং আপনার বিশ্লেষণী দক্ষতা ভালো হয় তাহলে রাইটিংয়ে অনায়াসে ৩.৫ – ৪ পাওয়া সম্ভব। ভার্বাল এবং কোয়ান্টিটেটিভের নাম্বার বরাদ্দ থাকে ১৭০ করে সর্বমোট ৩৪০ এবং প্রতিটি ভাগে দুই সেট করে প্রশ্ন আসে। ভার্বালে দুই সেকশনে ২০টি করে সর্বমোট ৪০টি প্রশ্ন দেওয়া হয় এবং তার জন্য থাকে এক ঘণ্টা সময়। অন্যদিকে কোয়ান্টিটেটিভে একই সংখ্যক প্রশ্নের জন্য ৩৫ মিনিট করে সর্বমোট ৭০ মিনিট দেওয়া হয়।

এছাড়া অতিরিক্ত সেট হিসেবে ভার্বাল কিংবা কোয়ান্টিটেটিভ থেকে আপনার জন্য প্রশ্ন দেওয়া হতে পারে– যেটার জন্য কোনো স্কোরিং হয় না। যেহেতু আপনি জানেন না কোন সেকশনে স্কোরিং করা হয় না, তাই আপনাকে প্রতিটি সেকশনই খুব ভালোভাবে দিতে হবে।

কোয়ান্টিটেটিভ সেকশনে ভার্বালের তুলনায় ভালো করা অনেক সহজ– অংকের গাঁথুনি ভালো থাকলে ন্যূনতম প্রস্তুতি নিয়েও কোয়ান্টিটেটিভ সেকশনে ১৬০+ সহজে পাওয়া যায়। কিন্তু ভার্বাল সেকশনে ১৫০ পেতেও বেশ লম্বা সময় ধরে ভালো প্রস্তুতি নেওয়া লাগে। মূলত এই তিন সেকশনেই আলাদা আলাদাভাবে বিভিন্ন ধরনের প্রশ্নের মাধ্যমে আপনার বিশ্লেষণী দক্ষতাকে যাচাই করা হয়। এবং যার দক্ষতা যত ভালো তিনি এই পরীক্ষায় সাধারণত তত ভাল করে থাকেন।

• ভার্বাল সেকশন:
এই সেকশনের মূল ভিত্তি ভোকাবুলারি। সেই সাথে রিডিং কম্প্রিহিনশন, টেক্সট কমপ্লিশন তো থাকছেই।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
ভোকাবুলারিতে দক্ষতা বাড়ানো:
যদিও জিআরই পরীক্ষায় সরাসরি ভোকাবুলারি আসবে না কিন্তু জিআরই তে ভালো স্কোরের জন্য চাই ভোকাবুলারির উপর ভালো দক্ষতা। ভোকাবুলারির উপর আপনার দক্ষতা যতো বাড়বে ভার্বাল অংশ আপনার কাছে ততো বেশি সহজবোধ্য মনে হবে। সে কারনে জিআরই প্রস্তুতির শুরুতেই আপনার ভোকাবুলারি আয়ত্নে আনতে হবে। সে কারনে আপনার কয়েকটি ভোকাবুলারি সমৃদ্ধ করার বই কাছে থাকা প্রয়োজন।

• কোয়ান্টেটিভ সেশন:
এই সেকশনে আপনার গণিতের দক্ষতা যাচাই করা হবে। সে কারনে আপনাকে গণিতের ভালো প্রস্তুতি থাকতে হবে। আর এই প্রস্তুতির জন্য চাই বই।
• এনালাইটিক্যাল রাইটিং সেকশন:
রাইটিং অংশে ভালো করার জন্য বেশি জরুরি নিয়ম-কানুন জানা। নিয়ম-কানুন জানতে এবং সেগুলো আয়ত্ত্বে আনতে নিচের বইগুলো পড়তে পারেন।

পরীক্ষা প্রস্তুতির সময়কাল
জিআরই পরীক্ষার প্রস্তুতির কোনো নির্দিষ্ট সময়কাল নেই– কেউ তিন সপ্তাহ প্রস্তুতি নিয়ে খুব ভালো করে আবার কেউ তিন কিংবা ছয় মাস পড়েও খুব একটা ভালো স্কোর করতে পারে না। হয়তো আপনি ইউটিউবে দেখলেন কোনো আইআইটি গ্র্যাজুয়েট একটা ভিডিও শেয়ার করেছেন যেখানে তিনি বলছেন তিনি কীভাবে এক মাসের প্রস্তুতি নিয়েই জিআরইতে ৩২০+ স্কোর পেয়েছেন। সেটি দেখে আপনিও একমাসে প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিয়ে দেখলেন যে আপনার স্কোর ৩০০-ও হয়তো হয়নি।

অথচ আইআইটির যে শিক্ষার্থী এক মাসের প্রস্তুতি নিয়েই জিআরইতে ৩২০+ স্কোর পেয়েছে, সে আসলে তার আইআইটি ভর্তি পরীক্ষার প্রস্তুতি হিসেবেই জিআরই সমমানের সমস্যার সমাধান করেছে। কিংবা একমাস পড়েই যে ভার্বালে ১৫৫+ পেয়েছে সে আসলে অনেক আগে থেকেই জিআরইর ভোকাবুলারি জানতো। হয়তো তার ইংরেজিতে সাহিত্য এবং সায়েন্টিফিক আর্টিকেল পড়ার অভ্যাস ছিল।

যারা একদম গোঁড়া থেকে প্রস্তুতি শুরু করেন বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় ভার্বালের প্রস্তুতিতে অনেক বেশি সময় লেগে যায়। যেমন জিআরইর স্ট্যান্ডার্ডের ১০০০-১৫০০ শব্দের অর্থ ও ব্যবহারের উপর ভালো দখল আনতেই লেগে যাবে দুই থেকে তিন মাস। সেই দুই-তিন মাসে কোয়ান্ট এর জন্য প্রস্তুত হওয়া গেলেও দেখা যাবে ভার্বালের প্রস্তুতি ভালো হয়নি। তার জন্য অতিরিক্ত আরো দুই মাস সময় লাগছে। তাই আপনার অবস্থা বুঝেই আপনাকে ঠিক করতে হবে আপনি কয় মাস ধরে প্রস্তুতি নেবেন। যদি জিআরই ওয়ার্ড লিস্টের পুরোটাই আপনার কাছে অজানা থেকে থাকে তাহলে আপনার উচিত ছয় মাস ধরে প্রস্তুতি নেওয়া। আর আপনি যদি দেখেন, নাহ, ইংরেজিতে আপনার দখল ভালো তাহলে খুব ভালোভাবে তিন মাস প্রস্তুতি নিলেই জিআরইতে খুব ভালো করা সম্ভব।

  • call for advertisement
Submit Your Comments:
  • call for advertisement
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • Personal Horoscope | Rashi12.com
  • call for advertisement