• Abudharr Ghifari College | Admission
  • Fee Pay | Credit Card Service
  • Study in China with Scholarship
কারিগরি শিক্ষাকে যুগোপযোগী করতে সিলেবাস আধুনিক করা হচ্ছে উচ্চশিক্ষাখাতে মোট বাজেটের মাত্র ১ শতাংশ বরাদ্দ দেওয়া হয়: ড. আতিউর নজরুল ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছেন: শিক্ষামন্ত্রী বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস অনুমোদনের সিদ্ধান্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শীর্ষে নর্থ সাউথ প্রশ্নফাঁসে প্রশ্নবিদ্ধ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বেকারত্বের কারণে শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ কমছে: অধ্যাপক সিরাজুল উচ্চ মাধ্যমিকে ভর্তির আবেদন করেনি আড়াই লাখ শিক্ষার্থী গাজীপুরে পরীক্ষকের দায়িত্বে মৃত শিক্ষক নম্বরে অসংগতির দায়ে চার সদস্যকে শাস্তি ঢাবির For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে Niet Polytechnic-Dhaka পলিটেকনিকে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Digital Marketing

'ভয়েস অব জাহাঙ্গীরনগর': জাবির অনলাইন রেডিও

Online Desk | June 04, 2017
বাঁ থেকে—সাজ্জাদ, সুদীপ্ত সাহা ও রানা

বাঁ থেকে—সাজ্জাদ, সুদীপ্ত সাহা ও রানা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে অনলাইন রেডিও। দুইজন শিক্ষার্থীর নিজস্ব উদ্যোগে তৈরি হয়েছিল এই রেডিওটি। “ঘড়িতে এখন ১১টা ১ মিনিট। শুরু হলো ‘ভয়েস অব জাহাঙ্গীরনগর’-এর শুভযাত্রা। প্রিয় শ্রোতা, আপনাদের ভয়েস অব জাহাঙ্গীরনগরের পক্ষ থেকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি, ভালো আছেন, ভালো থাকবেন। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম অনলাইন রেডিও স্টেশনের যাত্রা শুরু করেছি। অনেক সীমাবদ্ধতা পেরিয়ে এই যাত্রা আমাদের কাছে কত যে আনন্দের, তা বলে বোঝানোর ভাষা নেই। প্রথম প্রোগ্রাম হিসেবে আপনাদের কাছে উপস্থাপন করতে চাই ‘হরর নাইট’। আপনাদের সঙ্গে আছি আমি রানা রেদোয়ান, আর অতিথি হিসেবে আছেন সাদ্দাম হোসেন।” এভাবেই শুরুটা হয়েছিল এই রেডিওর। ৩১ মার্চ, ২০১৭ শুক্রবার ছিল দিনটি। প্রথম দিন হিসেবে অনুষ্ঠান প্রচার করা হয়েছিল এক ঘণ্টা।

অনলাইন রেডিও তৈরির ভাবনাটি প্রথম এসেছিল দুই বন্ধুর মাথায়। তাঁরা দুজনই চতুর্থ বর্ষে পড়েন। সাজ্জাদ আহমেদ ইংরেজি আর রানা রেদোয়ান ভূগোল ও পরিবেশের ছাত্র। তাঁরা বঙ্গবন্ধুকে নিয়ে একটি অডিও ডকুমেন্টারি বানাচ্ছিলেন। সেটি বানানো শেষ হলে কোনো একটি রেডিওতে পাঠাবেন—এই ছিল পরিকল্পনা। পরে সে চিন্তাধারা আরো বিস্তৃত রূপ পেলো। দুজনে মিলে তাদের আরো দুজন বন্ধুর সঙ্গে আলাপ করলেন। তারা ছিলেন- ব্যবস্থাপনার সুদীপ্ত সাহা ও পরিসংখ্যানের শহীদুল ইসলাম। সুদীপ্ত আর শহীদুল তাদের পরিকল্পনা শুনে তাতে সায় দিয়েছিল। এরা সবাই ছিল বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচ বা আবর্তনের ছাত্র। সবাই মিলে কাজ শুরু করলয় কাজ। মিক্সলারডটকম (mixlr.com) থেকে ১৪ দিনের জন্য সার্ভার ফ্রি নিয়েছিলেন সাজ্জাদ। এরপর সবার মাঝে ভাগ করে দেয়া হলো কাজ। সাজ্জাদ প্রযুক্তিগত বিষয়, রানা আরজে, সুদীপ্ত প্রোগ্রাম প্রডিউসার ও গ্রাফিকস ডিজাইনার, শহীদুলকে করা হলো সাংস্কৃতিক ক্লাবগুলোর সমন্বয়ক। তৃতীয় বর্ষের আসিফুর রহমান হলেন প্রমোটার।

‘ভয়েস অব জাহাঙ্গীরনগর’ নামটি আসলো সাজ্জাদের কাছ থেকে। প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়ের নানা কার্যক্রমের গল্প শোনাতে চেয়েছে এই রেডিও। সে জন্য দ্বিতীয় দিন প্রচারিত হলো ‘সংস্কৃতির কথা’। তাতে ছিল ক্যাম্পাসের নানা সাংস্কৃতিক কার্যক্রমের গল্প। শুরুর দিকে আরো অনুষ্ঠানের মধ্যে ছিল ক্যাম্পাসের তারকাদের নিয়ে ‘তারকা সংলাপ’, অসুস্থ শিক্ষার্থীদের জন্য সাহায্যের আহ্বান। টানা ১৪ দিন ফ্রি সার্ভার ব্যবহারের পর এক বড় ভাইয়ের মাধ্যমে ১৫ ডলার পরের মাসের জন্য পেমেন্ট করা হলো। আস্তে আস্তে বাড়তে লাগল শ্রোতার সংখ্যাও। প্রথম মাসেই শ্রোতা পাঁচ হাজারের বেশি হয়ে গেল। ফলে বাড়ি থেকে পড়ার খরচ বেশি বলে, বড় ভাইদের কাছ থেকে চাঁদা তুলে রেডিওজেইউডটকম (radioju.com) চালু হলো। সেখানে লাইভ অনুষ্ঠান প্রচারের ব্যবস্থাও হলো। এ ছাড়া তৈরি করা হলো ইউটিউব চ্যানেল—ভয়েস অব জাহাঙ্গীরনগর (voice of jahangirnagar)। ফেসবুক পেজ ও করা হলো।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
এই রেডিওর বিষয়ে অন্যতম প্রতিষ্ঠাতা রানার সাথে জানিয়েছেন , ‘তাদের একার পক্ষে সপ্তাহের সাত দিন অনুষ্ঠান চালানো সম্ভব হয় না। তাই ক্যাম্পাসের বড় ভাই ও প্রশাসন এগিয়ে এলে এই রেডিও আরো ভালোভাবে বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে পারবে।’ আরেক প্রতিষ্ঠাতা সাজ্জাদের ভাষায়, ‘আমরা এখানে সব ধরনের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে তুলে ধরতে চাই। তাতে আমাদের বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক কর্মকাণ্ড বেগবান হবে। ’ সুদীপ্ত শোনালেন তাঁদের অনুষ্ঠানের গল্প—“সাধারণ ছাত্রছাত্রীদের মধ্যে প্রেরণা ছড়াতে প্রতি সোমবার সফল ছাত্র-ছাত্রীদের নিয়ে ‘তারকা সংলাপ’, ক্যাম্পাসে দেখানো নাটক-সিনেমার অভিনেতা, অভিনেত্রী বা পরিচালককে নিয়ে প্রতি শনি ও বুধবার ‘সংস্কৃতির কথা’, ক্যারিয়ার নিয়ে পরামর্শ ‘জ্ঞানের কথা’ রবি ও মঙ্গলবার, ভৌতিক গল্পের হরর নাইট শুক্রবার, এ ছাড়া বিভাগ, ব্যাচের বর্ষপূর্তি, পুনর্মিলন, অসুস্থদের সাহায্যের জন্য বিশেষ পর্ব প্রচারিত হয়। ”

এভাবেই ক্যাম্পাসে জনপ্রিয় হয়েছে এই রেডিও। ৩৩ আবর্তনের রেজাউল নামের এক শ্রোতা মেসেজ করেছিলেন—‘প্রতিদিন বাসায় ফেরার সময় এই রেডিওর অনুষ্ঠান শুনে পুরনো দিনের কথা মনে পড়ে। আগে রান্না করতে বিরক্ত লাগত। কিন্তু এখন রেডিও শুনে শুনে রান্না করি বলে খারাপ লাগে না।’ রেডিও নিয়ে এক হলের নিরাপত্তাকর্মী আরিফ আহমেদ তার অনুভূতি ব্যক্ত করে জানান, ‘রাতে ডিউটির সময় এই রেডিও শুনে সময় কাটে।’ ৪২ আবর্তনের নিলাদ্রি শেখর রেডিও তৈরির এই উদ্যোগকে প্রশংসা করে। নানা অনুষ্ঠানে আমন্ত্রিতরাও দর্শকদের সাড়া পাচ্ছেন। ‘তারকা আলাপ’ প্রোগ্রামে অংশ নেওয়া নাটক ও

নাট্যতত্ত্ব বিভাগের চতুর্থ বর্ষের ফকির সাহেব নামে পরিচিত এক ছাত্র বললেন, ‘আমার অনুষ্ঠানের দিন ভারত, কানাডা ও দক্ষিণ আফ্রিকা থেকে অনেকে এসএমএস, ফেসবুকে শুভেচ্ছা জানিয়েছেন।’ তবে রেডিওটি অনেক সমস্যা নিয়ে চলছে। যন্ত্রপাতি রাখা ও শিল্পীদের বসার জন্য একটি স্টেশনরুম প্রয়োজন। ছেলেদের হলরুম থেকে প্রচারিত হয় বলে মেয়েরা অনুষ্ঠানে আসতে পারেন না। ভালো কনসোল বোর্ড ও মাইক্রোফোন দরকার, ভালো গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন। এগুলোর জন্য লাখখানেক টাকা লাগবে। এসব হয়ে গেলে পূর্ণাঙ্গভাবে চলতে পারবে স্টেশন। প্রশাসন সাহায্য করলে ২০১৩ সালে কমিউনিটি রেডিও চালুর যে উদ্যোগ বিশ্ববিদ্যালয় নিয়েছিল, সেটি পূর্ণ হবে।
More detail about
Jahangirnagar University

  • call for advertisement
Submit Your Comments:
  • call for advertisement
  • call for advertisement
  • ADDRESSBAZAR | YELLOW PAGE
  • call for advertisement
  • call for advertisement
  • call for advertisement
  • Scholarship| Study in China
  • Personal Horoscope | Rashi12.com