• CINNAMON INT'L
  • Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • NIFT | NIET | NPI | Sonargaon University Admission
  • IST | Admission Going On
  • Top of Home Page | 6
  • Master Education
  • call for advertisement
  • Good Luck Ball Pen
Dhaka University
Ramna, Dhaka - 1000
Phone: 02-9661900-19, 02-9661920-59, , Fax: 02-9667222
, Visit Website
Admission Circular
First Year Honours, Engineering, Session: 2016-17
Admission Requirements

২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালে বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক অথবা এইচএসসি (ভোকেশনাল)/A লেভেল পাশ বা সমমানের ডিগ্রিধারী হতে হবে।
প্রার্থীকে মাধ্যমিক বা সমমানের গ্রেড ভিত্তিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.০০ হতে হবে। তবে, প্রার্থীর উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত থাকতে হবে এবং প্রতি বিষয়ে ন্যূনতম জিপিএ ২.০ থাকতে হবে।
আবেদন ফি ৬০০/- টাকা শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit

Subjects Under Engineering
Important Info
Start Date: 3rd October, 2016
End Date: 2nd November, 2016
Admission Test:
More Info: Click here
Know More About This Institute
Apply Procedure

অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আবেদনকারীর করণীয়ঃ

১. আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd) এর মাধ্যমে করতে হবে। এই সাইটে আবেদনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট এর ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নোটিশ এবং লিঙ্কসমূহ দেখতে পাবে। যে কোন ইউনিটে আবেদন করার পূর্বে ভর্তি সংক্রান্ত নির্দেশিকা ও ওয়েবসাইট নির্দেশিকা ভাল করে পড়ে নিন। এছাড়াও প্রতি পেইজের উপরে হলুদ বক্সের নির্দেশনাবলী পড়ে নিন।

২. ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ৩ই অক্টোবর ২০১৬ সকাল ১০:০০ টা হতে ০২ই নভেম্বর ২০১৬ রাত ১২:০০ টা পর্যন্ত করা যাবে।

৩. যেকোন ইউনিট এ ভর্তির আবেদন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট এর 'আবেদন/লগইন' বার্টনে ক্লিক করতে হবে।

৪. 'আবেদন/লগইন' বার্টনে ক্লিক করার পর 'আবেদন/লগইন' এর তথ্যের পেইজে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমানের পরীক্ষার রোল নম্বর প্রদান করে 'অগ্রসর হোন' বার্টনে ক্লিক করুন এবং পরবর্তী পেইজে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলী এবং আবেদনকারী যে সকল ইউনিটে আবেদন করার যোগ্যতা রাখেন তা দেখা গেলে 'নিশ্চিত করছি' বার্টন-এ ক্লিক করতে হবে।

৫. আবেদনকারী ইতোমধ্যে কোন ইউনিটে আবেদন না করে থাকলে ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীর নির্দিষ্ট ফরমাটের একটি মার্জিত ছবি, ব্যক্তিগত মোবাইল নম্বর ও কোটার তথ্য চাওয়া হবে। তবে যে কোন ইউনিটে ইতিমধ্যে আবেদন করে থাকলে তথ্যগুলো পুনরায় দিতে হবে না। শুধুমাত্র বিকেএসপি হতে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা খেলোয়াড় কোটায় আবেদন করতে পারবে।

৬. ছবি এবং অন্যান্য তথ্যাবলী দেয়া হলে পরবর্তী পেইজে সেগুলো নিশ্চিত করতে বলা হবে। নিশ্চিত করার জন্য আবেদনকারীকে যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে একটি এসএমএস ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। এসএমএস-টির ফরমাট আবেদনকারী সেই পেইজে দেখতে পাবে। এসএমএস-টি পাঠানো হলে ফিরতি এসএমএস-এ আবেদনকারী ৭ (সাত) অক্ষরের একটি কনফারমেশন কোড পাবে। এই কনফারমেশন কোডটি আবেদনকারী পেইজের নির্ধারিত স্থানে দেয়ার পর 'নিশ্চিত করছি' বাটনে ক্লিক করতে হবে।

৭. সঠিক কনফারমেশন কোড দেয়া হলে আবেদনের মূল পাতা (সকল ইউনিটের জন্য প্রযোজ্য) দেখা যাবে। এই পেইজের মাধ্যমে আবেদনকারী যে সকল ইউনিটে আবেদন করার যোগ্যতা রাখেন সে সকল ইউনিটে আবেদন করে টাকা জমার রশিদ সংগ্রহ করতে পারবে। এই পাতায় উল্লিেখত ইউনিট সমূহের যেকোনটিতে আবেদন করার জন্য ইউনিটের পাশের 'আবেদন' বাটনে ক্লিক করতে হবে। 'আবেদন' বাটনে ক্লিক করার পর উক্ত ইউনিটের 'আবেদন' বাটনটির স্থানে একটি সবুজ রঙের টিক চিহৃ দেখা যাবে এবং সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) এর ডাউনলোডের লিঙ্ক পাওয়া যাবে। এছাড়া পরবর্তীতে এই পেইজ থেকে আবেদনকারী তার আবেদনকৃত সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ, আসন বিন্যাস, ফলাফল ইত্যাদি জানতে পারবে।

৮. উপরোক্ত পেইজ থেকে যে ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) সংগ্রহ করতে ইচ্ছুক সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) ডাউনলোডের লিঙ্কে ক্লিক করে রশিদটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। পেমেন্ট শ্লপিটির দুইটি অংশ থাকবে; উপরেরটি আবেদনকারীর অংশ এবং নিচেরটি ব্যাংকের অংশ।
সতর্কীকরণঃ টাকা জমার আবেদনকারীর অংশটি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র নয়। পরীক্ষার প্রবেশপত্রের বিকল্প হিসেবেও টাকা জমার রশিদের অংশটুকু ব্যবহার করা যাবে না।

৯. টাকা জমার রশিদের তথ্যসমূহ ও আবেদনকারীর ছবি সঠিক আছে কিনা যাচাই করে নিন। এরপর টাকা জমার রশিদের দুইটি অংশেই নির্ধারিত স্থানে আবেদনকারী স্বাক্ষর করে ০২ নভেম্বর ২০১৬ তারিখের মধ্যে রশিদে উল্লিেখত পরিমাণ টাকা (ভর্তি পরীক্ষার ফি, অনলাইন সার্ভিস ফি ও ব্যাংক চার্জ) দেশের ৪টি রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক (জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী)-এর যে কোন শাখায় গিয়ে ব্যাংক চলাকালীন সময়ে জমা দিতে হবে। ব্যাংক কর্তৃপক্ষ টাকা জমার প্রমাণ স্বরূপ টাকা জমার রশিদের আবেদনকারীর অংশ কেটে আবেদনকারীকে ফেরত দিবে।

১০. কোন ইউনিটে আবেদনকারীর ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তার সংশ্লষ্টি ইউনিটের 'পেমেন্ট' কলামে একটি সবুজ রঙের টিক চিহ্ন দেখা যাবে। ব্যাংক-এ টাকা জমা না দেয়া হলে আবেদনকারী সংশ্লষ্টি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। আবেদনকারী শ্লল্লিম্নাক্ত তারিখ হতে ভর্তি পরীক্ষা শুরু হবার আগ র্পন্তয সংশ্লষ্টি ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

Important Dates
Application Start
Application End
Submission Start
Submission End
  • Career @ Edu Icon
  • call for advertisement