• Bangladesh Malaysia Study Centre Ltd (BMSCL)
  • NIFT | NIET | NPI | Sonargaon University Admission
  • Top of Home Page | 6
  • Trauma Institute Of Medical Assistant Training School
  • Fee Pay | Credit Card Service
৩৮ তম বিসিএসের সার্কুলার জারি ২২ জুন থেকে কুয়েটের ঈদের ছুটি শুরু স্টামফোর্ড ইউনিভার্সিটিতে ডিবেট ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত দেড় বছরেও জাতীয়করণের মর্যাদা পাননি কর্মরত শিক্ষক-কর্মচারীরা আজ থেকে বেরোবির ঈদের ছুটি শুরু ইউআইটিএসের নবীন বরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গ্রীন ইউনিভার্সিটিতে বাজেট বিষয়ক সেমিনার অনুষ্ঠিত ৩৮ তম বিসিএসের সার্কুলার আজ ৩৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি সই করলো ইউজিসি ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ায় উপাচার্য ও সহ-উপাচার্যের যোগদান For Advertisement Call Us @ 09666 911 528 or 01911 640 084 শিক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা নিতে ও এডু আইকন ফোরামে যুক্ত হতে ক্লিক করুন Career Opportunity at Edu Icon: Apply Online চায়নায় স্নাতকোত্তর লেভেল এ সম্পূর্ণ বৃত্তিতে পড়াশুনা করতে যোগাযোগ করুন: ০১৬৮১-৩০০৪০০ | ০১৭১১১০৯ ভর্তি সংক্রান্ত আপডেট খবরাখবর এর নোটিফিকেশন পেতে ক্লিক করুন চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে Niet Polytechnic-Dhaka পলিটেকনিকে ভর্তি চলছে All trademarks and logos are property of their respective owners. This site is not associated with any of the businesses listed, unless specifically noted.
  • Good Luck Ball Pen
Dhaka University
Ramna, Dhaka - 1000
Phone: 02-9661900-19, 02-9661920-59, , Fax: 02-9667222
, Visit Website
Admission Circular
First Year Honours, Cha Unit, Session: 2016-17
Admission Requirements

চ-ইউনিট
২০১১ সন থেকে ২০১৪ সন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সনের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যায়ে বিভিন্ন ইউনিটে ভর্তি জন্য নির্ধারিত শর্ত পূরণ করেছে কেবল তারাই ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে। <

১. অঙ্কন ও চিত্রায়ণ, ২. গ্রাফিক ডিজাইন, ৩. প্রিন্টমেকিং, ৪. প্রাচ্যকলা, ৫. মৃৎশিল্প, ৬. ভাস্কর্য, ৭. কারুশিল্প, ৮. শিল্পকলার ইতিহাস।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

Account Benefit
উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় যে কোন শাখা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল নূন্যতম ৬.০ আছে তারা ভর্তি জন্য আবেদন করতে পারবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড/গ্রেড পয়েন্ট প্রাপ্তির শর্তাদি ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশিখায় বিস্তারিত উল্লেখ থাকবে।

Subjects Under Cha Unit
Important Info
Start Date: 22nd August, 2016
End Date: 7th September, 2016
Admission Test: 24th September, 2016
Helpline: 9661900-73, Ext- 4355
More Info: Click here
Know More About This Institute
Apply Procedure

অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদনের জন্য আবেদনকারীর করণীয়ঃ

১. আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট (http://admission.eis.du.ac.bd) এর মাধ্যমে করতে হবে। এই সাইটে আবেদনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট এর ভর্তি সংক্রান্ত নির্দেশিকা, নোটিশ এবং লিঙ্কসমূহ দেখতে পাবে। যে কোন ইউনিটে আবেদন করার পূর্বে ভর্তি সংক্রান্ত নির্দেশিকা ও ওয়েবসাইট নির্দেশিকা ভাল করে পড়ে নিন। এছাড়াও প্রতি পেইজের উপরে হলুদ বক্সের নির্দেশনাবলী পড়ে নিন।

২. ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ২২শে আগষ্ট ২০১৬ সকাল ১০:০০ টা হতে ০৭ই সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:০০ টা পর্যন্ত করা যাবে।

৩. যেকোন ইউনিট এ ভর্তির আবেদন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ওয়েবসাইট এর 'আবেদন/লগইন' বার্টনে ক্লিক করতে হবে।

৪. 'আবেদন/লগইন' বার্টনে ক্লিক করার পর 'আবেদন/লগইন' এর তথ্যের পেইজে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমানের পরীক্ষার রোল নম্বর প্রদান করে 'অগ্রসর হোন' বার্টনে ক্লিক করুন এবং পরবর্তী পেইজে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলী এবং আবেদনকারী যে সকল ইউনিটে আবেদন করার যোগ্যতা রাখেন তা দেখা গেলে 'নিশ্চিত করছি' বার্টন-এ ক্লিক করতে হবে।

৫. আবেদনকারী ইতোমধ্যে কোন ইউনিটে আবেদন না করে থাকলে ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীর নির্দিষ্ট ফরমাটের একটি মার্জিত ছবি, ব্যক্তিগত মোবাইল নম্বর ও কোটার তথ্য চাওয়া হবে। তবে যে কোন ইউনিটে ইতিমধ্যে আবেদন করে থাকলে তথ্যগুলো পুনরায় দিতে হবে না। শুধুমাত্র বিকেএসপি হতে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা খেলোয়াড় কোটায় আবেদন করতে পারবে।

৬. ছবি এবং অন্যান্য তথ্যাবলী দেয়া হলে পরবর্তী পেইজে সেগুলো নিশ্চিত করতে বলা হবে। নিশ্চিত করার জন্য আবেদনকারীকে যেকোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে একটি এসএমএস ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। এসএমএস-টির ফরমাট আবেদনকারী সেই পেইজে দেখতে পাবে। এসএমএস-টি পাঠানো হলে ফিরতি এসএমএস-এ আবেদনকারী ৭ (সাত) অক্ষরের একটি কনফারমেশন কোড পাবে। এই কনফারমেশন কোডটি আবেদনকারী পেইজের নির্ধারিত স্থানে দেয়ার পর 'নিশ্চিত করছি' বাটনে ক্লিক করতে হবে।

৭. সঠিক কনফারমেশন কোড দেয়া হলে আবেদনের মূল পাতা (সকল ইউনিটের জন্য প্রযোজ্য) দেখা যাবে। এই পেইজের মাধ্যমে আবেদনকারী যে সকল ইউনিটে আবেদন করার যোগ্যতা রাখেন সে সকল ইউনিটে আবেদন করে টাকা জমার রশিদ সংগ্রহ করতে পারবে। এই পাতায় উল্লিেখত ইউনিট সমূহের যেকোনটিতে আবেদন করার জন্য ইউনিটের পাশের 'আবেদন' বাটনে ক্লিক করতে হবে। 'আবেদন' বাটনে ক্লিক করার পর উক্ত ইউনিটের 'আবেদন' বাটনটির স্থানে একটি সবুজ রঙের টিক চিহৃ দেখা যাবে এবং সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) এর ডাউনলোডের লিঙ্ক পাওয়া যাবে। এছাড়া পরবর্তীতে এই পেইজ থেকে আবেদনকারী তার আবেদনকৃত সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ, আসন বিন্যাস, ফলাফল ইত্যাদি জানতে পারবে।

৮. উপরোক্ত পেইজ থেকে যে ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) সংগ্রহ করতে ইচ্ছুক সেই ইউনিটের টাকা জমার রশিদ (পেমেন্ট শ্লপি) ডাউনলোডের লিঙ্কে ক্লিক করে রশিদটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। পেমেন্ট শ্লপিটির দুইটি অংশ থাকবে; উপরেরটি আবেদনকারীর অংশ এবং নিচেরটি ব্যাংকের অংশ।
সতর্কীকরণঃ টাকা জমার আবেদনকারীর অংশটি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র নয়। পরীক্ষার প্রবেশপত্রের বিকল্প হিসেবেও টাকা জমার রশিদের অংশটুকু ব্যবহার করা যাবে না।

৯. টাকা জমার রশিদের তথ্যসমূহ ও আবেদনকারীর ছবি সঠিক আছে কিনা যাচাই করে নিন। এরপর টাকা জমার রশিদের দুইটি অংশেই নির্ধারিত স্থানে আবেদনকারী স্বাক্ষর করে ০৮ই সেপ্টেম্বর ২০১৬ তারিখের মধ্যে রশিদে উল্লিেখত পরিমাণ টাকা (ভর্তি পরীক্ষার ফি, অনলাইন সার্ভিস ফি ও ব্যাংক চার্জ) দেশের ৪টি রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক (জনতা, সোনালী, অগ্রণী ও রূপালী)-এর যে কোন শাখায় গিয়ে ব্যাংক চলাকালীন সময়ে জমা দিতে হবে। ব্যাংক কর্তৃপক্ষ টাকা জমার প্রমাণ স্বরূপ টাকা জমার রশিদের আবেদনকারীর অংশ কেটে আবেদনকারীকে ফেরত দিবে।

১০. কোন ইউনিটে আবেদনকারীর ব্যাংকে টাকা জমা দেওয়ার তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তার সংশ্লষ্টি ইউনিটের 'পেমেন্ট' কলামে একটি সবুজ রঙের টিক চিহ্ন দেখা যাবে। ব্যাংক-এ টাকা জমা না দেয়া হলে আবেদনকারী সংশ্লষ্টি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। আবেদনকারী শ্লল্লিম্নাক্ত তারিখ হতে ভর্তি পরীক্ষা শুরু হবার আগ র্পন্তয সংশ্লষ্টি ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে।

Special Notes

সাধারন নিয়মাবলীঃ
১. IGCSE/O Level এবং IAL/GCE A Level প্রাথীদের ক্ষেত্রে: ২০১১ সন থেকে ২০১৪ সন পর্যন্ত IGCSE/O Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০১৬ সনের ফল প্রকাশিত IAL/GCE A Level পরীক্ষায় অন্তত ২টি বিষয় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাদের IGCSE/O Level এবং IAL/GCE A Level মোট ৭টি বিষয়ের মধ্যে যথাক্রমে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড, ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড থাকতে হবে।

২. সমমান বিদেশি সার্টিফিকেট/ডিপ্লোমাধারী প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবে।এছাড়াও সকল প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত পূরণ করতে হবে।

Important Dates
Application Start
Application End
Submission Start
Submission End
Admit Card Collection
Admission Test
Exam Time 10:00 AM - 11:30 AM
  • Career @ Edu Icon
  • call for advertisement